Tuesday, May 24, 2022

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে ঢাবিকে পেছনে ফেলে দেশসেরা বুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) পেছনে ফেলে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিএক্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। সংস্থাটি জানুয়ারি, ২০২২ সালের সংস্করণে এ তথ্য তুলে ধরেছে।

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চশিক্ষা শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে ওয়েবমেট্রিক্স।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী দেশের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বুয়েট। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১ হাজার ৫৮৯। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাবির অবস্থান  ১ হাজার ৬৬৮। দেশের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে শাবিপ্রবি। এই প্রতিষ্ঠানের আন্তর্জাতিক র‍্যাংকিং ১ হাজার ৮১৫।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। পঞ্চম অবস্থানে রাজশাহী ইউনিভার্সিটি, ছয় নম্বরে জাহাঙ্গীরনগর, সাত নম্বরে ব্রাক বিশ্ববিদ্যালয়, আট নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, নবম অবস্থানে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এরপর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি (১১), খুলনা বিশ্ববিদ্যালয় (১২), খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১৩), রুয়েট (১৪), চুয়েট (১৫) এবং ১৬তম অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

এই বিশ্ববিদ্যালয়গুলোর আন্তর্জাতিক র‍্যাংকিংয় যথাক্রমে (২০৫৬), (২০৭৬), (২৪১৬), (২৪২৭), (২৬৫৯), (২৭৬২), (২৯০২), (৩১৪৩), (৩২৫১), (৩৩০৫),(৩৩৩৬), (৩৩৮৯), (৩৪৫২)।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ