Monday, May 23, 2022

এডি সায়েন্টিফিক ইনডেক্স’ র‍্যাংকিংয়ে ঢাবিকে পেছনে ফেলে দেশসেরা শেকৃবি

এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২’ এ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) পেছনে ফেলে দেশসেরার তালিকায় উঠে এসেছে বিশ্ববিদ্যালয়টি। দ্বিতীয় অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

২১৬টি দেশের ১৪ হাজার ২৯৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত নিয়ে সম্প্রতি ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ তাদের ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করেছে।

গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট নয়টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১’ এ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এ তালিকায় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এবারের র‌্যাংকিংয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সপ্তম অবস্থানে চলে গেছে। এবারের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ে রয়েছে যথাক্রমে প্রথম শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়, তৃতীয় অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

এছাড়া চতুর্থ স্থানে খুলনা বিশ্ববিদ্যালয়, পঞ্চম স্থানে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, ৬ষ্ঠ স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), সপ্তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নবম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং দশম শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ তালিকায় বিশ্বে প্রথম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনির্ভাসিটি। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে প্রথম স্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ