Wednesday, May 25, 2022

আলোকচিত্রে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে বিশ্ববিদ্যালয়ে টানা ১৭তম দিনের মতো চলছে আন্দোলন। ১১তম দিনে এসে শিক্ষার্থীরা আন্দোলনের ধরন পরিবর্তন করে। আমরণ অনশন থেকে সরে এসে ঘোষণা দেন শান্তিপূর্ণ আন্দোলনের। অহিংস আন্দোলনের অংশ হিসেবে ক্যাম্পাসে গান-কবিতা আর রং-তুলির আঁচড়ে প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

এর মধ্যে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনের সময়ের আলোকচিত্র প্রদর্শন করেছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের সামনে ‘আলোকচিত্রে এক দফা’ শীর্ষক ছবি প্রদর্শনীর মাধ্যমে এ আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

আন্দোলন চলাকালীন বিভিন্ন মুহূর্তের প্রায় দেড় শতাধিক ছবি প্রদর্শনীর মাধ্যমে এ আন্দোলন করেন শিক্ষার্থীরা। প্রতিটি ছবিতে ফুটে উঠেছে উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময়ের বিভিন্ন মুহূর্তের ছবি। যেখানে স্থান পেয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি, আন্দোলনরত সময়ে শিক্ষক এবং পুলিশের সঙ্গের কিছু ছবি।

প্রদর্শনীর কিছু ছবিতে দেখা যায় শ্লোগান মুখর শিক্ষার্থীরা। আবার কোথাও শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার ছবি। এ ছাড়াও দেখা গেছে ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত পুলিশের সামনে মুখোমুখি শিক্ষার্থীদের ছবি। দেখা যায় অনশনরত শিক্ষার্থীদের বিভিন্ন মুুহুর্তের ছবি।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, উপাচার্যের পদত্যাগ দাবিতে গত দুই সপ্তাহ ধরে আমরা যে আন্দোলন চালিয়ে আসছি তারই ধারাবাহিকতায় আমাদের কর্মসূচি ‘আলোকচিত্রে এক দফা’ শীর্ষক আন্দোলনে আলোকচিত্র প্রদর্শনী। এই প্রদর্শনীতে আমরা আন্দোলনের শুরু থেকে অনশনের শেষ পর্যন্ত নানা মুহূর্তের ছবি একত্র করে প্রামাণ্য দলিল হিসেবে উপস্থাপন করেছি।

তিনি বলেন, যতদিন এ উপাচার্য পদত্যাগ না করছেন ততদিন আমরা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আমাদের এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাব।

এদিকে উপাচার্যের পদত্যাগ দাবিতে অহিংস আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রতিদিন আয়োজন করছেন সাংস্কৃতিক অনুষ্ঠান। কবিতা আর গানে চলছে এসব সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে আয়োজিত হয় এসব সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া বিভিন্ন স্থানে প্রতিবাদী রোড পেইন্টিং করেন শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ