Thursday, December 8, 2022

আত্মহত্যা বিমুখ এর জন্য ক্যাম্পাসিয়ান পরিবারের মনোবিজ্ঞান সেশন চর্চার আয়োজন

মোঃ নাজমুল হোসেন, ক্যাম্পাস প্রতিনিধিঃ সম্প্রতি আমাদের দেশে আত্মহত্যার পরিমান অনেক বেড়ে গেছে। এদের মধ্যে আছে কিশোর কিশোরি, ইউনিভার্সিটি শিক্ষার্থী সহ নানা শ্রেনী পেশার মানুষ। বিশেষ করে বিগত কয়েক মাসের অনুসন্ধানে দেখা গেছে আত্মহত্যাকারি দের মধ্যে একটা বিশাল সংখ্যা ভার্সিটি শিক্ষার্থিদের ।অর্থাৎ ভার্সিটি শিক্ষার্থি দের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়ে গেছে।

অনুসন্ধানে দেখা গেছে, এসব আত্মহত্যার পেছনে অনেক কারন রয়েছে।যেমন প্রেমে হতাশ,বেকারত্ব, ব্যবসায় লোকসান, পরকিয়া ইত্যাদি কিংবা টিকটক ভিডিও করার মত তুচ্ছ কিছুর জন্যও। তবে ভার্সিটি শিক্ষার্থিদের মধ্যে প্রেমে ব্যার্থ, বেকারত্ব, খারাপ ফলাফল এর আশঙ্কায় এসব মেধাবী নিজেদের মুল্যবান জীবন কে এক নিমিশেই শেষ করে দিচ্ছে।

মানষিক ভাবে অসুস্থ এসব মানুষদের অনুপ্রেরনা দিতে, মটিভেট করতে, সাহস যোগাতে, বাচার ইচ্ছা জাগাতে বাংলাদেশে প্রথম বারের মত ক্যাম্পাস ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর অন্যতম বিশাল অর্গানাইজেশন “ক্যাম্পাসিয়ান পরিবার” আয়োজন করতে যাচ্ছে “বাঁচতে হবে” শীষর্ক সেশন চর্চা ।

এই সেশনে থাকবেন MBBS from Russian Federation Kyrgyzstan. Session 2016. IUSM Bishkek. রাজশাহী মেডিকেল কলেজ, state college of health science , সাফেনা ওমেন ডেন্টাল কলেজ রংপুর মেডিকেল কলেজ এর ইন্টার্ন ডাক্তার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্লিনিকাল সাইকোলজি, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ সাইকোলজি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাইকোলজি বিভাগ, সাইকোলজি নিয়ে পড়াশুনা এবং গবেষনা করা ৩য় ও ৪র্থ বর্ষের একঝাক মেধাবি শিক্ষার্থী।

তারা এসব হতাসাগ্রস্থ দের সাথে একান্ত কথা বলে তাদের সঠিক পথে আনার চেষ্টা করবেন, আত্মহত্যা বিমুখ করার চেষ্টা করবেন।

এছাড়াও কুইক রেসপন্স টিম হিসবে থাকবে “ক্যাম্পাসিয়ান পরিবার সাইকোলজিক্যাল টিম” যারা যে কোন সময় মানষিক সাপোর্ট দিবেন । এই সেশন চর্চাটি হবে দেশ ও জাতীর মেধা কে বাচিয়ে রাখার চেষ্টায় সম্পুর্ন বিনামুল্যে।

এই সম্পর্কিত সকল ধরনের তথ্য জানার “ক্যাম্পাসিয়ায়ন পরিবার” নামক ফেসবুক গ্রুপে যুক্ত হতে হবে ।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ