Monday, May 23, 2022

চীনে বাংলাদেশি নাগরিকদের ঈদ উদযাপন।

নাজমুল, আন্তর্জাতিক সংবাদদাতাঃ প্রতিবারের মত এবার ও নানা রকম আয়োজনের মধ্যে দিয়ে বৃহত্তর চিনে বাংলাদেশের শিক্ষার্থী ,কর্মজীবী ও নানান পেশার বাংলাদেশি নাগরিক উদযাপন করেছেন পবিত্র ইদুল ফিতর । চীনের বিভিন্ন স্থানে বাস করেন প্রায় সহস্রাধিক বাংলাদেশি। রাজধানী বেইজিংসহ অন্যান্য শহরগুলোতে তারা যথাযথ ধর্মীয় ভাব বজায় রেখে ঈদ উদযাপন করেছেন। রাজধানী বেইজিংয়ে হাজার বছরের পুরাতন মসজিদ নিউচিয়েতে স্থানীয় সময় সকাল ১০টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এখানে বেইজিংপ্রবাসী বিপুল সংখ্যক বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মুসলমানরা ঈদের জামাতে অংশ নেন। নামাজ ও মোনাজাত শেষে ঈদুল ফিতরের   মহিমায় উদ্ধব্ধু হয়ে অনেক মুসুল্লি ঈদ উদযাপন করেছেন  । চীনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে অধিকাংশই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেন।

ইয়াংজু বিশ্ববিদ্যালের মেকানিক্যাল ইঞ্জিয়ারিং এর ৬ষ্ঠ সেমিস্টার এর শিক্ষার্থি এরিক হাসান জানান, করোনার প্রোকোব  বর্তমানে চায়নাতে বেড়েছে ।তারমধ্য দিয়ে  চায়নায় তারা উদযাপিত করেছে পবিত্র ইদুল ফিতর ।পরিবার পরিজন ছেড়ে কিছুটা কষ্ট হলেও খুব স্বাবলিল ভাবেই তারা পবিত্র ঈদ উদযাপন করেছেন ।করনায় কিছুটা নিয়ত্রিত থাকলেও ইদ উদযাপনে কোন সমস্যা হয় নি।

ছবি ২- উহু  ইন্সটিটিউট অব টেকনোলজি এর বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দ ।

উহু ইন্সটিটিউট অব টেকনলজি এর সিভিল ইঞ্জিয়ারিং এর শিক্ষার্থী খায়রুল হক শিখন বলেন- বাংলাদেশের সবাইকে পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা । দীর্ঘ প্রায় ৩ বছর চায়না তে এসেছি এর মধ্যে চায়নাতে ৫ টা ঈদ উৎযাপন করা হলো আমার।প্রথম দিকে অবশ্য খারাপ লাগা কাজ করতো কিছুটা । কিন্তু সময়ের সাথে বন্ধু বান্ধব সবার মধ্যেই নিজের পরিবারকে খুঁজে নেওয়া শিখে গেছি।বলতে গেলে চায়না তে ছোট্ট একটা বাংলাদেশ।

ছবি ৩-জিয়াংশি ইউনিভার্সিটি অভ টেকনোলজি এর বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দ ।

জিয়াংশি ইউনিভার্সিটি অভ টেকনোলজি এর মেক্যানিকাল এর শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান বলেন- রহমতের মাস রমজান শেষে আজ চীন দেশে বাংলাদেশ এবং বিদেশী শিক্ষার্থীরা মিলে চিনের জিয়াংশি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ঈদ উল ফিতর উদযাপন করল। দেশের বাইরে এই রকম ঈদ উদযাপন করতে পেরে তারা  চিনের বুকে বিদেশের মাটিতে পরিবারের মত আনন্দ খুঁজে পেল। চীনের বাংলাদেশী এবং বিদেশী শিক্ষার্থীরা সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছে।

ছবি ৪-আনহুই ইউনিভার্সিটি অব টেকনোলজির বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দ ।

আনহুই ইউনিভার্সিটি অব টেকনোলজির ফয়সাল  তোফিক বলেছেন- প্রথমেই বাংলাদেশের সবাইকে আসসালামু আলাইকুম এবং পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা । আলহামদুলিল্লাহ আজকে আমরা চায়নাতে ঈদ উৎযাপন করছি।আল্লাহর অশেষ রহমতে আমি ও আমার বন্ধুরা সবাই ভালো আছে। আমাদের জন্য আপনারা সবাই দোয়া করবেন।আপনাদের জন্য রইলো অগ্রীম ঈদ মোবারক !

উল্লেখ্য করোনাকালীন সময়ে অধিকাংশ শিক্ষার্থী দেশে চলে আসলেও চীন সরকারের বর্ডার পলিসির জন্য এখনো কোন শিক্ষার্থী ক্যাম্পাসে ফিরে যেতে পারেন নি ।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ