Wednesday, May 25, 2022

জবি’র আই.এম.এল.-এ ‘সৃজন’ এর ৩য় সংখ্যার উদ্বোধন

বৃহস্পতিবার, ১ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ (১৪ এপ্রিল ২০২২ খ্রিস্টাব্দ ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট (আই.এম.এল.)-এ ভাষা ও সাহিত্য বিষয়ক দেয়ালিকা ‘সৃজন’ এর ৩য় সংখ্যা যৌথভাবে লাল ফিতা কেটে উদ্বোধন করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তাসির হাসান এবং সাবেক পরিচালক, সৃজনের স্বপ্নদষ্টা ও আহ্বায়ক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার। এসময় আধুনিক ভাষা ইনস্টিটিউটের সকল বর্ষের শিক্ষার্থীবৃন্দসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

‘সৃজন’ আধুনিক ভাষা ইনস্টিটিউটের একটি ভিন্নধর্মী ও সৃজনশীল দেয়ালিকা, যেখানে শিক্ষার্থীদের স্বরচিত ভাষা ও সাহিত্য বিষয়ক লেখা এবং হস্তশিল্প তুলে ধরা হয়। এটির মাধ্যমে একদিকে যেমন শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকশিত হচ্ছে, অন্যদিকে সৃজনে অংশগ্রহণ করতে পেরে শিক্ষার্থীরা আনন্দ উপভোগ করছে।

উল্লেখ্য, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকারের হাত ধরে, ২০১৯ সালের সরস্বতী পূজায়, প্রথম ‘সৃজন’ যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০২০ সালের সরস্বতী পূজায় ২য় বারের মতো ‘সৃজন’ প্রকাশিত হয়। ২০২১ সালে করোনার কারনে বন্ধ থাকায় সৃজন প্রকাশিত হতে পারেনি। কিন্তু এবার ২০২২ সালের বাংলা নববর্ষকে কেন্দ্র করে সৃজনের ৩য় সংখ্যা প্রকাশিত হয়েছে। এবারের সৃজনের ৩য় সংখ্যায় ইন্সটিটিউটের ১ম এবং ২য় বর্ষের শিক্ষার্থীদের স্বরচিত সাহিত্যকর্ম এবং হাতের তৈরি কারুকাজ স্থান পেয়েছে।

আই.এম.এল, জবির পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তাসির হাসান বলেন, সৃজনের লেখনি দ্বারা শিক্ষার্থীরা ভাষাগতভাবে সমৃদ্ধ হচ্ছে। পরবর্তী বছরগুলোতে আরো বড় পরিসরে কাজ করার আশা ব্যক্ত করেন সৃজনের আহবায়ক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ