Monday, May 23, 2022

ঢাবিতে এম.ফিল. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এম.ফিল. প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীর কাছ থেকে আবেদনপত্র আহ্বান করেছে কর্তৃপক্ষ। ১০ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নির্ধারিত ফরমে এ আবেদনপত্র আহ্বান করা হয়েছে। 

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আবেদনপত্র আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্যে থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করতে হবে এবং তত্ত্বাবধায়কের অধীনে ও মাধ্যমে এম.ফিল. গবেষণার জন্য আবেদন করতে হবে। আগামী ১০ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফি বাবদ ৫০০ টাকা জনতা ব্যাংক টিএসসি শাখায় জমা দিতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে ২৬ মে’র মধ্যে জমা দিতে হবে।

এতে আরও বলা হয়, আবেদনপত্রের সঙ্গে ফি বাবদ টাকা জমার রশিদের মূলকপি, সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা ১ কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। এছাড়া গবেষণার একটি রূপরেখা জমা দিতে হবে।

এম.ফিল. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর ৪ বছর মেয়াদি স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদি স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা ২ বছর মেয়াদি স্নাতক ও দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি এবং স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা/গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদি এম.বি.বি.এস ডিগ্রিধারী প্রার্থীগণ তাদের ডিগ্রির সঙ্গে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ