Monday, May 23, 2022

আফ্রিকা-জয়ের পর বাংলাদেশকে বিশ্বকাপের অনুপ্রেরণা দিলেন ডমিঙ্গো

দক্ষিণ আফ্রিকা সফরের আগেই তামিম ইকবাল বলেছিলেন কথাটা। দক্ষিণ আফ্রিকায় কেবল ‘ভালো খেলতেই’ যাচ্ছে না বাংলাদেশ, চায় জিততেও। মাঠের পারফর্ম্যান্সে তারই প্রতিফলন দেখিয়েছে। এমন এক আধিপত্য বিস্তার করা জয়ের পর বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো শিষ্যদের বিশ্বকাপ জেতার অনুপ্রেরণাও দিলেন। 

ওয়ানডে সুপার লিগের শীর্ষে থেকে বাংলাদেশ পা রেখেছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে। এই সিরিজ শুরুর আগে স্বাগতিকরা ছিল লিগের দশম অবস্থানে। মাঠের পারফর্ম্যান্সে সেই ফারাকটা চোখে আঙুল দিয়েই দেখিয়েছে। ২-১ ব্যবধানে জিতেছে সিরিজ। তাতে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষস্থানটা সুসংহত হলো বাংলাদেশের।

এমন জয়ের পর বাংলাদেশ দলের ভেতর বিশ্বকাপ জেতার তাড়নাই ঢুকিয়ে দিয়েছেন রাসেল ডমিঙ্গো। বিষয়টা জানালেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তবে এই জয়ের পর থেকে তামিমেরও মনে হচ্ছে, এ তো কেবল শুরু! সাংবাদিকদের মুখোমুখি হয়ে তামিম বলেন, ‘কাল ম্যাচ শেষে রাসেল দারুণ একটি কথা বলেছে, তিনি বলেছেন, এই সিরিজ জেতার পর তোমরা যদি বিশ্বাস না করো যে, তোমরা বিশ্বকাপ জিততে পারবে তাহলে আর কোনো কিছুতে বিশ্বাস করবে না। আমি মনে করি, এটা খুব ভালো বার্তা। আমি মনে করি, এটা দিয়ে শুরু হলো।’

এই জয়ের কৃতিত্ব পুরো দলের মাঝে ভাগ করে দিলেন তামিম। ওয়ানডে দলের অধিনায়কের কথা, ‘আমরা মনে হয় কোচরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাদের কাছে যে তথ্য ছিল তা তারা আমাদের সঙ্গে ভাগাভাগি করেছে। পাশাপাশি এটাও বলতে হবে যে, এর আগে যারা কাজ করে গেছে তাদেরও এই সফলতার পেছনে অবদান আছে। ওদের কথাও ভুলে গেলে হবে না। আর যারা কাজ করছে তাদের তো অবশ্যই আছে। এটা দলীয় প্রচেষ্টার ফল। কোচিং স্টাফরাও এর অংশ। সবাই সবার কাজটা ঠিকঠাক করেছে দেখেই অর্জন।’

ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা খেলেছিল পুরো শক্তির দল নিয়েই। টেস্ট সিরিজে শীর্ষ সারির ক্রিকেটার কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিদের পাচ্ছে না দলটি। তবে পূর্ণশক্তির দলকে তাদেরই মাটিতে টেস্টে হারানোর কৃতিত্ব তো বাংলাদেশ দেখিয়েছে এই এক মাস আগেই! সঙ্গে সাম্প্রতিক সময়ের দারুণ সব পারফর্ম্যান্স বাংলাদেশকে টেস্টেও দারুণ কিছুর আশা দেখাচ্ছে।

তামিম বলছেন, ‘আমরা যেভাবে খেলছি, টেস্টে আমাদের সুযোগ আছে। তবে এখানে ৫ দিনের খেলা। এটা একেবারেই ভিন্ন একটি সংস্করণ।’

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ