Monday, May 23, 2022

কৌশল বদলাচ্ছে রাশিয়া, ৮ জেনারেলকে বরখাস্ত করেছেন ক্ষুব্ধ পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীর ৮ শীর্ষ জেনারেলকে বরখাস্ত করেছেন। এছাড়া ইউক্রেন যুদ্ধে রাশিয়া ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়ায় গোয়েন্দা কর্মকর্তাদের ওপর পুতিন ভীষণ রেগে গেছেন বলে দাবি করেছেন ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি অলেক্সি ড্যানিলভ।

এমনকি রাশিয়া যুদ্ধ কৌশল বদলাচ্ছে বলেও দাবি করেন তিনি। ইউক্রেনের সংবাদমাধ্যম ইউক্রেইনস্কা প্রাভদার বরাত দিয়ে  মার্কিন সংবাদ মাধ্যম দ্য নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অলেক্সি ড্যানিলভ দাবি করেন, ইউক্রেন অভিযানে দুর্বল কৌশলের কারণে মস্কো বারবার বিব্রতকর পরিস্থিতিতে পড়ায়  রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) ওপর ভীষণ ক্ষেপে গেছেন পুতিন।

এ পর্যন্ত রাশিয়ান সেনাবাহিনীর আট জেনারেলকে বরখাস্ত করা হয়েছে এবং রাশিয়া যুদ্ধ কৌশল বদলাচ্ছে দাবি করে ইউক্রেইনস্কা প্রাভদাকে অলেক্সি ড্যানিলভ বলেন, নতুন জেনারেল নিয়োগ দিয়েছে রাশিয়া।  আমরা স্পষ্ট বুঝতে পারছি রুশ ফেডারেশনে কী হচ্ছে।  আমি বলতে পারি যে তারা (রাশিয়া) বেপরোয়া হয়ে উঠেছে।

এ সময় তিনি আরও বলেন, রাশিয়ানরা কখনো মনে করে না যে, ‘এই জাতি ঐক্যবদ্ধ’।

অলেক্সি ড্যানিলভ আরও বলেন, সমানের পথ পাড়ি দেওয়া সহজ হবে না।  এটা কঠিন হবে কি না প্রশ্ন করা হলে তিনি বলেন, হ্যাঁ, এটা কঠিন হবে। শত্রুকে অবমূল্যায়ন করা ঠিক নয়। আমরা তাদের সব দিক দিয়ে দমন করছি কিন্তু তারা পঙ্গপালের মতো হামাগুড়ি দিয়ে এগুচ্ছে।

এদিকে, অলেক্সি ড্যানিলভর সঙ্গে সুর মিলিয়ে নিরাপত্তা বিশেষজ্ঞ ও সাবেক সিনিয়র ব্রিটিশ গোয়েন্দা ফিলিপ ইনগ্রাম দ্য টাইমসকে বলেছেন, পুতিন ‘খুব রেগে গেছেন’ এবং রুশ গোয়েন্দা সংস্থাকে দোষারোপ করছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ