Friday, September 30, 2022

লাল মাটির ক্যাম্পাস কুবি নবীনদের আগমনে মুখরিত

বাংলাদেশে উচ্চশিক্ষার অন্যতম মাধ্যম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে লাল মাটির ক্যাম্পাসখ্যাত কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি। শালবনের কোলঘেঁষে গড়ে উঠা বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যেই অতিবাহিত করেছে ১৬ বছর। সেইসঙ্গে করোনার দীর্ঘ বিরতির পর ভর্তিযুদ্ধের মাধ্যমে যোগ হলো শিক্ষার্থীদের আরও একটি নতুন ব্যাচ। নতুন ব্যাচের আগমন উপলক্ষে উৎসবমুখর ছিলো ক্যাম্পাস। গান, আড্ডা ও বন্ধুদের সঙ্গে পরিচয়ে যেন ব্যস্ত সবাই। অনেকে আবার ব্যস্ত গ্রুপ সেলফি তোলায়। শিক্ষার্থীদের জন্য দিনটি ছিল সত্যিই অনেক আনন্দের।

চান্স পাওয়ার পর প্রত্যেকেই ক্যাম্পাস নিয়ে দেখতে থাকে অনেক স্বপ্ন। ক্যাম্পাসের প্রথম দিন কীভাবে কাটাবে সেই প্রস্তুতি নিতে থাকে সবাই। প্রবীণরাও ব্যস্ত থাকে নবীনদের বরণ করা নিয়ে। নানা আয়োজনের মধ্যদিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত প্রথমবর্ষ প্রথম সেমিস্টারের ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস মেতেছিল উৎসবের আমেজে। প্রত্যেক বিভাগে পৃথক পৃথকভাবে বিভাগীয় প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন প্রোগ্রাম। ওরিয়েন্টেশন ক্লাসে স্ব স্ব বিভাগের শিক্ষক ও নবীন-প্রবীণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষকরা নবীনদের ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং মিষ্টি বিতরণ করা হয়। এ সময় শিক্ষকরা বিভিন্ন দিক নির্দেশনা দেন এবং বিশ্ববিদ্যালয়ের সব নিয়ম-শৃঙ্খলা মেনে চলার জন্য নবীনদের প্রতি আহ্বান জানান।

নবীন ছাত্রছাত্রীরা সকাল থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করে। অনেক নবীনের সঙ্গে আবার তাদের অভিভাবকদেরও দেখা গেছে। পাশাপাশি ক্যাম্পাসের প্রবীণরাও এসেছেন সাজগোজ করে নানা আয়োজনে নবীনদের বরণ করে নিতে। মেয়েরা শাড়ি ও ছেলেরা এসেছে পাঞ্জাবি পরে। ক্যাম্পাসে পুরোটা দিন অতিবাহিত হয়েছে এমনই এক আনন্দঘন পরিবেশে।

ক্যাম্পাসের প্রথমদিনের অনুভূতি জানা হলে লোক প্রশাসন বিভাগের নবীন শিক্ষার্থী শাহানারা হক প্রীতি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে আমি অনেক আনন্দিত। বিশ্ববিদ্যালয়ের মনোরম পরিবেশ আমাকে মুগ্ধ করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ