Sunday, February 5, 2023

সশরীরে ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা, উৎসবমুখর জবি ক্যাম্পাস 

মোঃ আব্দুর রহিম, জবি প্রতিনিধিঃ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাস। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা কর্তৃক  জারিকৃত বিজ্ঞপ্তি অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সশরীরে পাঠদান কার্যক্রম গত ২১/০১/২০২২ তারিখ হতে বন্ধ ঘোষণা করা হয়েছিল। সশরীরে পাঠদান কর্যক্রম বন্ধ থাকলেও চলেছে অনলাইন ক্লাস এবং সশরীরেই অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা। দীর্ঘ ৩৩ দিন বন্ধ থাকার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সশরীর ক্লাস শুরু হয়েছে। শিক্ষার্থীদের পদচারণায় উৎসবমুখর রুপ ফিরে পেয়েছে জবি ক্যাম্পাস।  

আজ মঙ্গলবার,২২ ফেব্রুয়ারি ২০২২, সকাল থেকে শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ্য করা যায়। এদিন পূর্বঘোষিত নির্দেশনা অনুযায়ী, সকাল থেকে সব বিভাগে ক্লাস শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে আসতে থাকেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পরিবহনের নিজস্ব বাসগুলো চালু করা হয়। বাসে ছিল শিক্ষার্থীদের ভিড়। 

দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পেরে ভাল অনুভূতি হচ্ছে জানিয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের মাহমুদুল হাসান নোমিন বলেন, “দীর্ঘ একমাস সশরীরে ক্লাস বন্ধ থাকার পর আবার ক্লাসে উপস্থিত হতে পেরে ভালোই লাগছে। দীর্ঘদিন পরে আবার সেই চিরচেনা ক্লাসরুম প্রাণ ফিরে পেল সবার উপস্থিতিতে।”

এ বিষয়ে ১৫ ব্যাচের শিক্ষার্থী জয়া সরকার বলেন,”দীর্ঘদিন পরে আমরা সবাই আবার অফলাইন ক্লাসে যুক্ত হয়েছি। অনলাইন ক্লাস কার্যক্রম চলাকালীন শিক্ষকরা যে বিষয়গুলো পড়াতেন সেই বিষয়গুলো বুঝতে আমাদের সমস্যা হতো। কারোর নেটওয়ার্ক সমস্যা, ডিভাইসের সমস্যার জন্য ক্লাস করা কঠিন হয়ে পড়তো। অতঃপর সশরীরে ক্লাস কার্যক্রম অব্যাহত থাকুক এটাই আমাদের প্রত্যাশা।”

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ