Monday, May 23, 2022

এবারও জিপিএর ভিত্তিতে ভর্তি, দিনক্ষণ নির্ধারণে শিগগির বসবে কর্তৃপক্ষ

এবারও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রাপ্ত জিপিএর ভিত্তিতেই স্নাতকে শিক্ষার্থী ভর্তি নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের বিভিন্ন কলেজ। তবে কখন থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ভর্তি কমিটির সঙ্গে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগির বসবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে আলোচনা করে ভর্তির আবেদনের শুরুর তারিখসহ ভর্তি প্রক্রিয়ার সংশ্লিষ্ট বিষয়গুলো নির্ধারণ করা হবে।

জানতে চাইলে আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যেহেতু উচ্চমাধ্যমিকের ফল হয়েছে তাই ভর্তি কমিটি ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে। শিগগির এই ভর্তি কমিটির সঙ্গে বসে ভর্তি প্রক্রিয়ার নানান বিষয় নিয়ে আলোচনা করা হবে।

কবে ভর্তি আবেদন শুরু হবে পারে— এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি একাই এ সিদ্ধান্ত দিতে পারি না কিংবা বলতে পারি না। শিগগির ভর্তি কমিটির সঙ্গে বসে আলোচনা করে সেটি বলা যাবে।

তিনি আরও জানান, এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে পরীক্ষা নেওয়া হবে না। অন্যান্যবার যে প্রক্রিয়ার ভর্তি নেওয়া হয়েছে এবারও সেটি অনুসরণ করা হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/স্নাতক কারিগরি/সমমান পর্যায়ে আসন সংখ্যা ১০ লাখ ৯৩ হাজার ৮১১টি। আর এসব আসনের বিপরীতে ভর্তিকৃত শিক্ষার্থী ছিল ৮ লাখা ৭১ হাজার ৩৮২ জন, অন্যদিকে আসন শূন্য ছিল ২৪ হাজার ৬৯৪টি।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ