Wednesday, May 25, 2022

অবৈধ সিট দখলরোধে রাবির সোহরাওয়ার্দী হলে অভিযান

অবৈধভাবে সিট দখলরোধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলে অভিযান চালানো হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২টায় হলের রুমে রুমে ঘুরে এ অভিযান পরিচালনা করে হল কর্তৃপক্ষ।

এর আগে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে সিট বাণিজ্যের অভিযোগ উঠে। যেখানে অর্থের বিনিময়ে বরাদ্দকৃত সিটে অন্যজন উঠিয়ে অবৈধভাবে রাখা হয়। ফলে বরাদ্দপকৃত সিটে উঠতে পারছে না অনেক শিক্ষার্থী।

হঠাৎ এমন অভিযানের বিষয়ে জানতে চাইলে সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, হলের প্রতিটি রুমে শিক্ষার্থীরা যাতে বৈধভাবে অবস্থান করে সুষ্ঠু পরিবেশ পড়াশোনা চালিয়ে যেতে পারে মূলত সেজন্যই এই অভিযান। অবৈধভাবে কোন শিক্ষার্থী হলে অবস্থা করার ফলে প্রাপ্য শিক্ষার্থী বঞ্চিত হোক এটা আমরা প্রত্যাশা করি না।

তিনি বলেন, সিট দখলের বিষয়ে আমরা কাউকে দোষারোপ করছি না। যারা সিট দখল করে অবস্থান করছে, তারা অবৈধ। তাই আমরা চাই, যারা সিট পাওয়ার যোগ্য, তারাই সেখানে অবস্থান করুক। হল কর্তৃপক্ষ হিসেবে এসব দেখা আমাদের দায়িত্ব। কেননা বিশ্ববিদ্যালয়ে সকল শিক্ষার্থীর অধিকার সমান বলে জানান এই প্রভোস্ট।

কর্তৃপক্ষের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন হলের আবাসিক শিক্ষার্থীরা। তাছাড়া কর্তৃপক্ষের এমন পদক্ষেপে হলে পড়াশোনাসহ সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে বলে মনে করেন তারা।

সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থী মাহবুব হোসেন বলেন, অনেক শিক্ষার্থী হল কার্ড না করেই অবৈধভাবে সিটে অবস্থান করে। ফলে প্রাপ্য শিক্ষার্থীরা যেমন বঞ্চিত হয়, তেমনি হলের সুষ্ঠু পরিবেশেরও ব্যাঘাত ঘটে। তাই হল প্রশাসনের এমন উদ্যোগের ফলে এমন অবস্থা রোধ করা সম্ভব হবে। যা শিক্ষার্থীবান্ধব উদ্যোগ বলে জানান এ শিক্ষার্থী।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ