Monday, May 23, 2022

দিনাজপুরের দুই কলেজে সবাই ফেল

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাচুর্য়ালি এ ফল ঘোষণা করেন। এদিকে ঘোষিত ফলে দেখা গেছে দিনাজপুর শিক্ষাবোর্ডে দুইটি কলেজের কেউই পাস করতে পারেনি। বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলামের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, রংপুর জেলার গঙ্গচরা থানার বড়াইবাড়ি কলেজ ও ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে কেউ পাস করেননি। এর মধ্যে বড়াইবাড়ি কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিনজন ও পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ থেকে একজন পরীক্ষার্থী অংশ নেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বোর্ডের অধীনে এবার ৬৬৭টি কলেজের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে মাত্র ৫৩টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। পাসের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। এই বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ১৫ হাজার ৩৪৯ জন।

এবছর ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিলেন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ২ লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান, ৬ লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক এবং ২ লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগের। এছাড়া এক লাখ ১৩ হাজার ১৪৪ জন মাদ্রাসা ও এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন কারিগরি শিক্ষা বোর্ডের।

স্বাভাবিক সময়ে এপ্রিলে এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা শুরু হয় গত ২ ডিসেম্বর; সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে হয় পরীক্ষা। ২০২১ সালে পরীক্ষা ছাড়া এইচএসসি শিক্ষার্থীদের পরের ধাপে পাঠাতে চায়নি সরকার। ফলে সংক্রমণ নিয়ন্ত্রণের অপেক্ষায় ৮ মাস পিছিয়ে যায় এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

সর্বশেষ